‹ ›
ঠূলী ভিত্র পসী, তর ঝুমা কোঠেবারীমৈ বসিরহী৷ ঠূলীকা মুখবাট রিকুটে ফাগুনমৈ গএকো কুরো সুন্দা মৈনা সন্ন পরী৷ ঊ ধর্তীমুনি পুরিএকী ছ যা মাথি নৈ ছ উসলাঈ থাহা ভএন৷উমেরমা সাতৈ বর্ষলে মাত্র জেঠী ভএ তাপনি মৈনা ঝুমাকী ভাউজ্যূ মাত্রৈ হোইন আমা পনি হো৷ উসকো হৃদযমা ঝুমাপ্রতি মাতৃস্নেহ থিযো৷ উসলে যস ঘরকো দৈলো কুল্চিংদা ঝুমা এউটী সানী মাতৃহীনা বালিকা থিঈ৷ উসৈলে উসলাঈ হুর্কাঈ, বঢাঈ৷ ঝুমালে ভাউজ্যূকৈ তালিমমা সবৈ কুরা সিকী৷ আমাবাট সানৈমা ছুট্টিএ তাপনি ঝুমালাঈ মাতৃস্নেহবাট বঞ্চিত রহনু পরেন৷ছোরীকো দুর্দশা সম্ঝের বিহ্বল নহুনে কুনৈ আমা হুঁদৈনন্৷ মৈনাকো পনি যহী দশা ভএকো থিযো৷ ঝুমাকো জীবনমা ঘট্নে সঙ্কটো সাথসাথৈ আফ্নো পতিমা আউনে অবগাল ঔ কহিল্যৈ নঝুকেকো পরিবারমা লাগ্নে কলঙ্ক আদি কুরাহরূ মৈনাজস্তী পতিপরাযণা, সরলহৃদযা নারীকা নিম্তি কম কুরা থিএনন্৷ সাযদ সর্বস্বহরণ হুঁদা পনি উসলাঈ উতি চিন্তা হুনে থিএন হোলা জতি আজ নিষ্কলঙ্ক বংশকো ইজ্জতমা ধক্কা লাগ্নে আশঙ্কালে মাত্র ভএকো ছ৷'চোট' নৈ ক্রোধকো মূল কারণ হো৷ মৈনাকো হৃদযমা লাগেকো ঠেসলে ক্রোধকো সৃষ্টি গর্যো৷ যো সম্পূর্ণ কুরাকো জিম্মেবার উসলে ঝুমালাঈ নৈ ঠহর্যাঈ৷ উসকো দৃষ্টিমা সম্পূর্ণ দোষ ঝুমাকো নৈ থিযো৷ উসকো দৃষ্টিকোণ পূর্ণ রূপলে সত্য ছৈন তাপনি যস কুরামা পর্যাপ্ত তথ্য ছ৷ সোঝৈ ঘটনামা ঝুমা নির্দোষী ছ তাপনি রহস্যতির জাঁদা উসকো দোষ ছঁদৈ ছৈন ভন্ন সকিঁদৈন৷ঝুমাকো সরলতা, কমজোরী নৈ তী কুরা হুন্, জসলে রিকুটেলাঈ দোষ গর্নে সুবিধা দিযো৷ স্ত্রীজাতিলে জসলাঈ চাহন্ছন্ ত্যসলাঈ আলোচনাত্মক দৃষ্টিলে পারখ গর্নে চেষ্টা গর্দৈনন্৷ তলমাথি নহেরী উনীহরূ দগুর্নে এউটৈ ধ্রুববিশ্বাসকো খোল্সো হুন্ছ, জহাঁ অগাডি আউনে খাল্টোকো উনীহরূলাঈ আভাস হুঁদৈন৷ উনীহরূলে ত্যস বেলা কাম লিনে যন্ত্র হৃদয হুন্ছ, মস্তিষ্ক হোইন৷আফূলাঈ রোক্ন নসকের মৈনা বাহির আএর ঝুমালাঈ গালী গর্ন থালী৷ হৃদযকো আগো জ্বালাকো রূপমা মুখবাট নিস্কিযো, "দাজুলে থাহা পাউঁদা কে গতি হোলা তিম্রো? হামী সবকা মুখমা মোসো দল্যৌ -- কহাঁ মুখ লুকাউনু হামীলে? ভোলি কুরো ফৈলিসক্তা তিমীলাঈ গাউঁকালে থুক্ছন্, কহাঁ লুক্ছ্যৌ অনি? যস্তো হুনুভন্দা ত পহিলে নৈ মর্নু নি বরু, অব তিমীলাঈ মর্নুসিবায অরূ বাটো ছৈন ৷৷. ৷"মৈনা আঁসুকা ঝরী বগাউঁদৈ অবিরাম গতিলে করাইরহেকী থিঈ, তর অরূ কুরামা ঝুমাকো ধ্যান আকর্ষিত ভএন৷ এউটৈ বাক্য উসকো মগজমা ঘুম্ন থাল্যো 'অব তিমীলাঈ মর্নুসিবায অরূ বাটো ছৈন৷'ত্যস দিনভরি ঝুমাকো মস্তিষ্কমা ঘুম্যো 'মর্নুসিবায অরূ বাটো ছৈন৷' উসলে বিচার গরী সাঁচ্চী নৈ ত মর্নুসিবায অরূ উসকো কে বাটো ছ? জীবনমা উসলে ঠূলো ধোখা খাঈ৷ ভোলি গাউঁভরি কুরা ফিংজিনেছ৷ অনি উসলাঈ অঙ্কমাল গর্নে সাথীহরূ ঊসিত বোল্ন ঘিনাউনেছন্৷ জতাততৈবাট আবাজ আউনেছ -- 'পাপিনী!' হিজোসম্ম ছোরীঝৈং মাযা গর্নে ভাউজ্যূলে আজ উসকো মৃত্যু চাহঁদৈছ ভনে অরূলে কুন ব্যবহার গর্লান্? কে ত্যো সব উসলে সহন সক্ছে? অনি উসলে সম্ঝী রিকুটেলাঈ, ঊপ্রতি জনাএকো উসকো প্রেমলাঈ, হৃদযলে প্রশ্ন গর্যো, "কে ত্যো প্রেম থিযো?" উত্তর আযো, "হোইন, ত্যো ত এউটা যৌবনকো উল্লাস মাত্র থিযো৷ ক্ষণিক বাসনা মাত্র থিযো৷" রিকুটেপ্রতিকো দৃঢ বিশ্বাস ঐনাঝৈং চূর ভযো৷ ত্যসকো ঠাউঁমা ঘৃণালে স্থান জমাযো৷ আজ আফ্নো আত্মা উসলে ধমিলো দেখ্ন থালী৷ আফৈংপ্রতি উসলাঈ ঘৃণা ভযো৷ বারম্বার আফ্নৈ হৃদযলে আফূলাঈ ভন্ন থাল্যো, "তঁ দণ্ডনীয ছস্৷ তঁ পাপী ছস্৷""অনি যসকো প্রাযশ্চিত্ত কে হুন সক্ছ?" উসলে বিচারী৷ ফেরি মস্তিষক্লে সম্ঝ্যো উহী ভাউজ্যূকো কুরা --"মর্নুসিবায তিমীলাঈ অর্কো বাটো ছৈন৷"